KPI
What is KPI in garment industry?
Key Performance Indicator (KPI) কোন প্রতিষ্ঠান বা কোন পদের জন্য নির্ধারিত কিছু ফাংশন বা তুলনা মূলক ফ্যাক্টর যা তার কার্যপরিচালনার জন্য প্রভাবিত করে এবং প্রতিষ্ঠানকে আর্থিকভাবে লাভবান করে।
বিস্তারিতভাবে বোঝাতে কোন একটি নির্দিষ্ট পদের কিছু নির্দিষ্ট
দ্বায়িত্ব বণ্টন করা থাকে। সে সকল দ্বায়িত্বের যথাযথ ফলাফলের জন্য সুনির্দিষ্ট ফাংশন
বা পয়েন্ট সেট করা হয় এই ফাংশন বা পয়েন্টই হল KPI
।
Download PDF
KPI- এর
বৈশিষ্ঠ্য / Objective of KPI:
- KPI অবশ্যই
ফ্যাক্টরি গোল এর সাথে সাম্যঞ্জস্যপূর্ণ হবে।
- KPI প্রতিষ্ঠানের
ম্যানেজমেন্ট দ্বারা নির্ধারিত হতে হবে।
- KPI অবশ্যই
পদ অনুযায়ী বণ্টিত হতে হবে।
- KPI অবশ্যই
প্রতিষ্ঠানের জন্য লাভজনক হতে হবে।
উদাহরণঃ কোন প্রতিষ্ঠানে সেলসম্যান পদে কর্মচারীদের কাজ কাষ্টমারদের
কাছে তাদের পছন্দের পণ্য দেখানো ও তথ্য দিয়ে পণ্যটি বিক্রি করা। প্রতিষ্ঠানটি তাদের
বিক্রয় বাড়ানো বা প্রফিট বাড়ানোর জন্য কর্মচারীদের জন্য KPI সেট করবে। প্রতিষ্ঠান নির্ধারন করে দিল কোন কর্মচারী
যদি নতুন কোন কাষ্টমার শো-রুমে আনতে সক্ষম হয় এবং সেলসম্যান কে রেফার করে তবে ঐ সেলসম্যান
কাষ্টমার প্রতি ইনসেন্টিভ পাবে।
কিভাবে KPI
কাজ
করছে / How KPI Works?
সেলসম্যান তার রেগুলার কাজের জন্য নির্ধারিত স্যালারি পাচ্ছেই। কিন্তু প্রতিষ্ঠান যখন KPI দিয়ে দেয় তখন সেলসম্যান ইনসেন্টিভ বা বোনেসের জন্য সেচ্ছায় অতিরিক্ত পরিশ্রম করে । এতে করে প্রতিষ্ঠানের বিক্রয় বাড়বে যার কারনে প্রফিট বাড়ে। খেয়াল করলে দেখা যায় KPI এর সবগুলো বৈশিষ্ঠ্য বিদ্যমান আছে।
KPI- এর
সুবিধা/ Advantages of KPI:
- কর্মীদের কর্মে উৎসাহ বৃদ্ধি পায়।
- প্রতিষ্ঠানের প্রফিট বাড়ে।
- কর্মীদের মধ্যে কাজের/ পারফর্মেন্সের তুলনা কারার
জন্য একটি মাধ্যম তৈরী হয়।
- কাজের প্রতিযোগীতা বৃদ্ধি পায়।